April 29, 2024, 1:05 pm

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগে স্থায়ী প্রভাষক নিয়োগ স্থগিত করার আদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ বিধিমালা-২০২২ এবং প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি কেনো অবৈধ ও বেআইনী ঘোষণা করা হবে না তা জানাতে বিবাদী যথাক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, ইউজিসির সচিব, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের প্রতি রুলনিশি জারি করেছেন হাইকোর্ট বেঞ্চ।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিচাপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

অভিযোগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগনীতিমালা-২০২২ এবং প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি বিশেষ শর্ত (প্রথম শ্রেণিতে প্রথম থেকে সপ্তম হতে হবে) বাংলাদেশের সংবিধান এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশিকা অনুসরণ করা হয়নি মর্মে ফলিত গণিত বিভাগে প্রাক্তন শিক্ষার্থী মোঃ আব্দুল আওয়াল হাইকোর্টে একটি রিট (১২৮৯৭/২০২৩) আবেদন করেন। শুনানী শেষে শিক্ষক নিয়োগ বিধিমালা-২০২২ এবং প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি সংবিধান ও ইউজিসির নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় হাইকোর্ট ডিভিশন বেঞ্চ দুই মাসের জন্য ফলিত গণিত বিভাগের নিয়োগ স্থগিতের আদেশ দেন।

জানা যায়, গত ১৯ সেপ্টেম্বর ২০২৩ ফলিত গণিত বিভাগে স্থায়ী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী বিভাগটিতে স্থায়ী নিয়োগের জন্য আবেদনের সুযোগ না পেয়ে বাদী হাইকোর্টে রিট আবেদন করে। রিটকারীর পক্ষে শুনানী করেন ব্যারিস্টার এ. জেড. এম নুরুল আমিন। রাষ্ট্রপক্ষে শুনানীতে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নী জেনারেল শেখ সাইফুজ্জামান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD